সারাদেশ

১১ দফা দাবীতে ৫ দিনে গড়ালো নরসিংদীর জুটমিল শ্রমিকদের আমরণ অনশন দাবী আদায়ে এবার কাফনের কাপর মাথায় বেধে মাঠে শ্রমিকরা

মো: শফিকুল ইসলাম:
৫ দিনে গড়ালো নরসিংদীর জুটমিল শ্রমিকদের আমরণ অনশন। দাবী আদায়ে এবার কাফনের কাপর মাথায় বেধে মাঠে শ্রমিকরা । প্রচন্ড শীত ও ঘন কুয়াশা উপেক্ষা করে দাবী আদায়ে শ্রমিকদের সাথে যোগ দিয়েছে শ্রমিকদের বৃদ্ধা বাবা-মা সহ শিশু সন্তানরা।

এদিকে ৫দিনের টানা আন্দোলনে বেশ কয়েক জন শ্রমিক অসুস্ত হয়ে পড়েছে। তাদের চিকিৎসা হারুনুর রশিদ ও দুলাল মিয়া নামে দুই শ্রমিক গুরুত্বর অসুস্ত হয়ে পড়ে। এদের নরসিংদী সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। চিকিৎসা দেয়া হচ্ছে ক্রমান্নয়ে দুর্বল হয়ে পড়া শ্রমিকদের। এদিকে শ্রমিক আন্দোলনের ফলে মিলের সকল ইউনিটের উৎপাদন বন্ধ রয়েছে।

ব্যাহত হচ্ছে স্বাভাবীক কার্যক্রম। মজুরী কমিশনসহ ১১ দফা দাবী আদায়ে গত রোববার সন্ধ্যা ৬টা থেকে বাংলাদেশ পাটকল সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদ ডাকে ইউএমসি জুট মিলের শ্রমিকরা মিল গেইটের সামনে এ আমরন অনশন কর্মসূচি শুরু করেন শ্রমিকরা। অনশনে ইউনাইটেড-মেঘনা-চাঁদপুর (ইউএম সি ) জুট মিলের স্থায়ী ও অস্থায়ী মিলিয়ে প্রায় ৫ হাজার শ্রমিক রয়েছে। এর আগে ১০ই ডিসেম্বর থেকে আমরন আন্দোলন শুরু করেন। টানা ৫দিন আন্দোলনের পর আলোচনার জন্য কর্মসূচি স্থগিত করে কাজে যোগ দেয় শ্রমিকরা।

এসময় ইউএমসি জুট মিলের সিবিএর সভাপতি শফিকুল ইসলাম মোল্লা,সাধারণ সম্পাদক কামাল মিয়া, কাউছার আহাম্মেদ,সুমন খন্দকার,জাকির হোসেন,দেলোয়ার হোসেন, নন সিবিএ পরিষদের সাবেক সভাপতি আনিসুর রহমান, মোশারফ হোসেন,কাউযুম প্রধান,শামসুল আরেফিন,ইসা হাবিব রিপন সরকার সহ ঐক্য পরিষদের নেতৃবৃন্দ সহ সাধারন শ্রমিকরা অনশনে উপস্থি ছিলেন।