সারাদেশ

নরসিংদীর বেলাবতে এসএসসি পরীক্ষার ভূয়া প্রশ্নপত্র প্রতারণা চক্রের ৫ সদস্য গ্রেফতার

মো: শফিকুল ইসলাম:
নরসিংদীর বেলাব থেকে এসএসসি পরীক্ষার ভূয়া প্রশ্নপত্র প্রদান ও রেজাল্ট পরিবর্তনের নামে প্রতারনা চক্রের ৫ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব ১১। বৃহস্পতিবার (০৬ ফেব্রুয়ারি) বেলাব উপজেলার বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।গ্রেফতারকৃতরা সবাই অপ্রাপ্ত বয়স্ক । তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ০৫টি ফোন উদ্ধার করা হয়েছে।

র‌্যাব ১১ এর অপস অফিসার সহকারী পুলিশ সুপার মো: নাজমুল হাসান জানান, গ্রেফতারকৃতরা সামাজিক যোগাযোগ মাধ্যমের সাহায্যে ভূয়া প্রশ্নপত্র প্রদান ও রেজাল্ট পরিবর্তনের নামে প্রতারণা করে অর্থ সংগ্রহের সাথে জড়িত। তারা সকলেই বেলাবো থানা এলাকার বিভিন্ন কলেজের একাদশ শ্রেণির ছাত্র। তারা চলমান এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে প্রতারণা করে টাকা আদায়ের জন্য রেজাল্ট পরিবর্তন ঠ.চ কযধহ, চৎরহপব কযধহ, অশঃবৎ কযধহ, চৎরহপব ঘরষড়ু, গধুধনর চড়ষড়শ, জড়যধহ ঈযড়ফিযধৎু” নামে ভুয়া ফেসবুক আইডি খুলে।

তারা এই সমস্ত আইডিগুলোতে চলমান এসএসসি পরীক্ষার সকল বোর্ডের বিভিন্ন বিভাগের প্রশ্ন প্রদানের বিজ্ঞাপন দিয়ে পোষ্ট দেয়। এতে করে অনেক এসএসসি পরীক্ষার্থী প্রলুব্ধ হয়ে তাদের সাথে গবংংবহমবৎ এ যোগাযোগ করে প্রশ্ন পাওয়ার আশায় বিকাশে টাকা প্রদান করে। তাদের কাছ থেকে জব্দ করা মোবাইলে এ সংক্রান্ত প্রতারণার গুরুত্বপূর্ণ আলামত পাওয়া গেছে। অভিযুক্তদের জিজ্ঞাসাবাদে জানা যায়, ইতোপূর্বে তারা সকলেই তাদের নিজেদের ২০১৯ সালের এসএসসি পরীক্ষায় ভাল ফলাফল করার আশায় ফাঁস হওয়া প্রশ্নপত্র প্রাপ্তির চেষ্টায় লিপ্ত হয়েছিল। তখন তারা বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে, বিশেষতঃ বিভিন্ন ফেসবুক আইডি এবং পেইজ এর প্রতি তারা লক্ষ্য রাখতে থাকে। কিন্তু তারা প্রত্যেকেই সেই সময়ে কোনরুপ প্রশ্ন ফাঁস না হওয়ায় প্রশ্ন সংগ্রহ করতে ব্যর্থ হয় এবং সকল ক্ষেত্রেই বিকাশের মাধ্যমে টাকা দিয়ে প্রতারণার শিকার হয়। সেই সময় থেকেই তাদের মাথায় ভুয়া প্রশ্নপত্র ফাঁসের কথা বলে বিভিন্ন এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে টাকা হাতিয়ে নেয়ার মতো অপকর্মের চিন্তা জন্ম নেয়।