সারাদেশ

নরসিংদীতে রং ও ক্যামিকেলের পানিতে ৫শ একর জমির ফসল বিনষ্ট প্রশাসন নিরব

মো: শফিকুল ইসলাম:
নরসিংদী সদর উপজেলার ভাটপাড়া এলাকায় মিলকারখানার রংও ক্যামিকেলের বর্জ্য মিশানো পানিতে সয়লাব হয়ে কৃষকের প্রায় ৫শ একর জমির ফষল বিনষ্টের অভিযোগ করেছেন এলাকাবাসী। কৃষি জমি ছাড়াও এলাকার শিক্ষা প্রতিষ্ঠান মাদ্রাসা মসজিদে যাতায়ত কারী সাধারন মানুষ দূষিত পানির দুর্গন্ধের ফলে বিভিন্ন রোগ জীবানুতে আক্রান্ত হচ্ছেন।

এলাকাবাসীর অভিযোগে প্রেক্ষিতে সরেজমিনে গিয়ে কথাহয় পাঁচদোনা ইউনিয়নের ১ নং ওয়ার্ডের সদস্য অপুল দেবনাথ,২ নং ওয়ার্ড সদস্য মোঃ আবুল কাশেম ও ৫ নং ওয়ার্ড সদস্য মোঃ কাইয়ুম ফরাজী,এলাকার সমাজসেবক মিলন মোল্লা, মনির মোল্লাসহ গন্য মান্য ব্যাক্তি বর্গের সাথে কথা হলে তারা জানান পাঁচদোনা এলাকার সান ফ্লাওয়ার ডাইং, পাকিজা টেক্স্রটাইল ,ক্রোমা টেক্স্রটাইল লিঃ, চায়না বাংলা সিরামিক কোম্পানীর, ব্যবহৃত ক্যামিক্যাল মিশ্রিত পানি পাশ্ববর্তী নালায় অবাধে ছেড়ে দেয়ার ফলে এ পানি ফসলী জমিতে বয়ে গিয়ে কৃষক ও সাধারন মানুয়ের ব্যাপক ক্ষতি সাধিত হচ্ছে।

এ ব্যাপারে চায়না বাংলা সিরামিক কোম্পানীর ইঞ্জিনিয়ার মোঃ মুমিনুর রহমানের কাছ থেকে এ বিষয়ে জানতে চাইলে তিনি তাদের মিল থেকে বর্জ মেশানো কোন পানি বাহিরে ছাড়া হয়না বলে জানান,একই কথাবলেন ক্রোমা টেক্স্রটাইল মিঃ এর ম্যানেজার শাহীন সারোয়ার। ক্ষুদ্ধ কৃষকরা বিষাক্ত বর্জ্য পানি যাতে করে ফসলি জমিতে যেতে না পারে খাল এর এক প্রান্তে মাটি ভরাট করে আটকে দেয় তারা।