মো.শফিকুল ইসলাম মতি,নরসিংদী :ভূমি অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা ও গতিশীলতা আনতে নরসিংদীর রায়পুরা ইউনিয়ন ভূমি অফিসের উদ্ধোগে ভূমি সেবা সপ্তাহ ২০২৩(২২-২৮মে) উপলক্ষে ক্যাম্পপিং উদযাপন করা হয়েছে।বৃহস্পতিবার (২৫ মে) সকালে হাাসিমপুর মৌলভী বাজারে এই ক্যাম্পিং সেবা অনুষ্ঠিত হয়। এসময় ইউনিয়ন ভূমি কর্মকর্তা আবু জাফর মোহাম্মদ শরীফ উদ্দীন প্রান্তিক শতশত কৃষক/ভূমির মালিক এর মাঝে ঘরে বসে ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে জমির নামজারী ও খাজনা কি ভাবে দেওয়া যায় এসব বিষয় বুঝিয়ে দেয়।

এ সময় রায়পুরা ইউনিয়নের ৭টি মৌজার শতশত প্রান্তিক কৃষক উপস্থিত ছিলেন। উক্ত ক্যাম্পিং সভায় অনলাইনে রেজিস্ট্রেশনের মাধ্যমে জমির খাজনা দিয়ে রশিদ গ্রহন করেন হাসিমপুর এলাকার মধু মিয়া,দিনইসলাম,শফিকুল ইসলাম, বৈয়কুন্ঠপুরের আলি হোসেন, দড়ি হাটির উজ্জল মিয়া।

কোন ঝামেলা ছাড়া সহজে জমির খাজনা দিতে পেরে ও সেবা গ্রহন গ্রহন করতে পেরে মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানায় তারা। তারা আরো বলেন ডিজিটাল বাংলাদেশ আমরা স্বপনেও কল্পনা করি নাই মাননীয় প্রধান মন্ত্রী ডিজিটাল বাংলাদেশ উপহার দেওয়ায় এখন প্রত্যান্ত এলাকায় গ্রামের ঘরে বসে অনলাইনে মাধ্যমে জমির খারিজসহ খাজনার রশিদ গ্রহন করতে পারছি।

এ জন্য নরসিদীর জেলা প্রাশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান,রায়পুরা উপজেলা নির্বাহী অফিসার মো. আজগর হোসেন ও উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মো.শফিকুল ইসলামকে ধন্যবাদ জানাই।

উল্লেখ্য, ভূমি সেবা খাতে যেসব অনলাইন সেবা যুক্ত হয়েছে, সেগুলোকে জনগণের মাঝে ব্যাপক পরিচিত করানোই ভূমি সেবা সপ্তাহর লক্ষ্য।ভূমি ব্যবস্থাপনায় জনগণের হয়রানি বন্ধ করতে এবং এই সংক্রান্ত সেবা সহজলভ্য করতে ভূমি সেবাকে জনগণের দ্বোরগোড়ায় নিয়ে যেতে নানা কার্যক্রম গ্রহণ করেছে সরকার। জনসাধারণ www.land.gov.bd লগইন করে নাগরিক কনার থেকে ই নাম জারী ও জমির খাজনার জন্য ঘরে বসে আবেদন ও খাজনার রশিদ পেতে পারবে।

তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে ঘরে বসেই যেন সাধারণ মানুষ ভূমি সুরক্ষাসহ অন্যান্য কার্যক্রম সম্পন্ন করতে পারে, সেজন্য স্থাপিত হয়েছে ভূমি সেবা প্ল্যাটফর্ম। রায়পুরা ইউনিয়নে ২০২২-২০২৩ বছরে দাবী ২১ লক্ষ ৬৪ হাজার ১শত ৩৬ টাকা এর মধ্যে আদায় হয়েছে ২৫ মে পর্যন্ত ১৯ লক্ষ ২৭ হাজার ৮ শত ২৭ টাকা। এতে জুন মাসের মধ্যে শতভাগ আদায় হবে বলে জানায় ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা আবজাফর মো.শরীফ উদ্দীন। আর সাধরন জনগন ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার ব্যবহারে অত্যান্ত সন্তুষ্ঠ ও খুশি বলে জানিয়েছেন তারা।

এখানে কমেন্ট করুন: