আগামী ডিসেম্বরে অনুষ্ঠিতব্য একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগ ও বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের সম্ভাব্য প্রার্থীরা কেন্দ্রীয় নেতাদের সঙ্গে লবিং তদবিরে ব্যস্ত সময় কাটাচ্ছেন। এর পাশাপাশি এলাকায় গণসংযোগও অব্যাহত রেখেছেন সম্ভাব্য প্রার্থীরা। নরসিংদী সদর আসনটি দীর্ঘ সময় বিএনপির দখলে থাকলেও টানা দুই মেয়াদে রয়েছে আওয়ামী লীগের দখলে। আসনটি এবারও আওয়ামী লীগ ধরে রাখতে চাইলেও পুনরুদ্ধারে মরিয়া বিএনপি।

আওয়ামী লীগের বর্তমান এমপি পানিসম্পদ প্রতিমন্ত্রী ও জেলা আওয়ামী লীগের সভাপতি লে. কর্নেল (অবঃ) মোহাম্মদ নজরুল ইসলাম হিরু বীরপ্রতিক মনোনয়নের ব্যাপারে দৃঢ় আশাবাদী। তিনি উন্নয়নের বার্তা নিয়ে মাঠ চষে বেড়াচ্ছেন। এ আসনে আওয়ামী লীগের একাধিক সম্ভাব্য প্রার্থী মাঠে রয়েছেন। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা ও নরসিংদী প্রেসক্লাবের সাবেক সভাপতি আইয়ুব খান মন্টু প্রচারণায় ব্যস্ত সময় কাটাচ্ছেন। দীর্ঘ সময় ধরে মাঠে আন্দোলন সংগ্রাম ও দলীয় সকল কর্মসূচিতে সক্রিয় অংশগ্রহণ করে এবার দলের মনোনয়ন চান জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি জিএম তালেব হোসেন। এক সময়ের সফল ইউপি চেয়ারম্যান জিএম তালেব হোসেনের রয়েছে ক্লিন ইমেজ। আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের মাধ্যে আরো রয়েছেন কেন্দ্রীয় তাঁতী লীগের সভাপতি ও মাধবদী পৌরসভার সাবেক প্রশাসক ইঞ্জিনিয়ার শওকত আলী এবং সদর উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক দক্ষ সংগঠন মোঃ আতাউর রহমান পিয়ার।

তবে ক্লিন ইমেজের অধিকারী বর্তমান এমপি পানিসম্পদ প্রতিমন্ত্রী লে. কর্ণেল (অবঃ) মোহাম্মদ নজরুল ইসলাম হিরু বীরপ্রতিক চরাঞ্চলের জন্য ব্রিজ নির্মাণ, ৫২৮ কোটি টাকা ব্যয়ে নদী খনন ও সংস্কারসহ সদর উপজেলায় ব্যাপক উন্নয়ন করেছেন। এতে তার জনপ্রিয়তা বৃদ্ধি পেলেও নরসিংদী রেলস্টেশনে ঢাকা- চট্টগ্রাম রেলপথের তুর্ণা নিশিথা ও মহানগর প্রভাতী গোধূলী আন্তঃনগর ট্রেনের স্টপেজের ঘোষণা না আসায় নরসিংদীবাসীর বড় একটি প্রত্যাশা অপূর্ণ রয়ে গেছে।

অপরদিকে বিএনপি এবার আসনটি পুনরুদ্ধারে ক্রমান্বয়ে ঐক্যবদ্ধ হচ্ছে। এখানে বিএনপির একাধিক মনোনয়ন প্রত্যাশী থাকলেও জেলা বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকনের মনোনয়ন প্রায় নিশ্চিত। ডাকসুর সাবেক জিএস এবং সদর আসনের সাবেক এমপি সুদর্শন এ নেতার নরসিংদী সদরে রয়েছে ব্যাপক গ্রহণযোগ্যতা। বিএনপির অপর মনোনয়ন প্রত্যাশী সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ মনজুর এলাহী গণসংযোগ চালালেও শিবপুরে তার মনোনয়ন নিশ্চিত বলে দলীয় একাধিক সূত্রে জানা গেছে। শিবপুরের সন্তান মনজুর এলাহী নরসিংদী সদর উপজেলা পরিষদে বিএনপির মনোনয়নে পরপর দুবার উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেও দুই আসনেই তিনি ব্যাপক জনপ্রিয়। মনোনয়ন লাভের আশায় সদর আসনে জেলা বিএনপির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক হারুন অর রশিদ হারুন গণসংযোগের পাশাপাশি দলীয় হাইকমান্ডের সঙ্গে যোগাযোগ রাখছেন। নরসিংদী বিএনপির দুঃসময়ের কান্ডারী টানা চারবারের এমপি প্রয়াত সামসুদ্দিন আহমেদ এছাকের সন্তান হিসেবে হারুন অর রশিদ হারুনের রয়েছে বাড়তি সুবিধা। তবে এমপি মনোনয়ন বঞ্চিত হলে তাকে উপজেলা চেয়ারম্যান কিংবা পৌর মেয়র পদে মনোনয়ন দেয়া হতে পারে বলে দলীয় সূত্রে জানা গেছে। জামায়াতসহ জোটের অন্য কোন প্রার্থী না থাকায় এ আসনে বিএনপির প্রার্থীর থাকছে বাড়তি সুবিধা।

মহাজোটের শরীক জাতীয় পার্টির সম্ভাব্য প্রার্থী জেলা জাতীয় পার্টির সভাপতি ও কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব আলহাজ শফিকুল ইসলাম শফিক, ঐক্য ন্যাপের সম্ভাব্য প্রার্থী প্রেসিডিয়াম সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য গেরিলা মুক্তিযোদ্ধা রঞ্জিত কুমার সাহা, ইসলামী আন্দোলনের সম্ভাব্য প্রার্থী জেলা সেক্রেটারি আলহাজ আশরাফ উদ্দিন ভুঁইয়া এবং খেলাফত মজলিশের সম্ভাব্য প্রার্থী হিসেবে শিল্পপতি আলহাজ মাহমুদুল হক ভুঁইয়ার নাম শোনা যাচ্ছে।

তবে নরসিংদী রেলস্টেশনে ঢাকা- চট্টগ্রাম রেলপথের তুর্ণা নিশিথা ও মহানগর প্রভাতী গোধূলী আন্তঃনগর ট্রেনের স্টপেজ, মেডিক্যাল কলেজ প্রতিষ্ঠা, নরসিংদী সরকারি কলেজকে বিশ্ববিদ্যালয়ে পরিণত করা এবং নরসিংদীকে সিটি কর্পোরেশন ঘোষণার নিশ্চয়তার ওপর নির্ভর করছেন তরুণ প্রজন্মের ভোট

এখানে কমেন্ট করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *